Monday, December 25, 2017

এথিকাল হ্যাকিং ৩

আজকে এনভায়রনমেন্ট সেটাপ নিয়ে কথা বলব। সিকিউরিটি রিসার্চের জন্য যেসব টুলস প্রয়োজন হয় সবই উইন্ডোজে ব্যাবহার করা যায়। তবুও আমি লিনাক্স ডিস্ট্রো প্রেফার করব।

লিনাক্স টা আসলে কি?



লিনাক্স ওপেন সোর্স এবং ও এসের কার্নেল। মনে কি প্রশ্ন জেগেছে কার্নেল কি? আমরা যে হার্ডওয়্যার গুলো আমাদের কম্পিউটারে ব্যাবহার করি, যেমন হার্ড ডিস্ক, মাউস, র‍্যাম, প্রসেসর। এই হার্ডওয়্যার গুলো একটা সিস্টেমের মাধ্যমে আমরা ব্যাবহার করতে পারি। এই সিস্টেমটাই কার্নেল। কার্নেলে প্রায় ১৩ মিলিয়ন লাইনের কোড আছে।

আর ওপেন সোর্স মানে আপনি আপনার ইচ্ছা মত এটিতে পরিবর্তন আনতে পারবেন। ইউনিক্সের নাম হয়ত শুনেছেন, এটি ইউনিক্সের ক্লোন। লিনাক্স সব থেকে বেশী ব্যাবহার করা হয় সার্ভারে। ইন্টারনেটের প্রায় ৯০ % লিনাক্স সার্ভারে চলে। কারণ, লিনাক্স সিকিউর, ফাস্ট এবং ফ্রি।

 সিকিউরিটি রিসার্চের জন্য যেসব টুলস প্রয়োজন হয় অনেক লিনাক্স ডিস্ট্রোতে সেগুলো প্রি সেটাপ দেওয়া থাকে, এজন্য নতুন করে কিছু সেটাপ দেওয়ার প্রয়োজন হয় না । অনেক ডিস্ট্রো আছে, এগুলোর মাঝে কালি লিন্যাক্স, প্যারট ও এস, ব্লাক আর্ক লিনাক্স, ব্যাক বক্স অন্যতম।

যদি উইন্ডোজ থেকে অন্য কোন ও এসে মুভ করতে না চান, ভার্চুয়াল বক্সে লিনাক্স ব্যাবহার করতে পারেন। ইউটিউবে অনেক টিউটোরিয়াল পাবেন কিভাবে ভার্চুয়াল বক্সে ভার্চুয়াল মেশিন সেটাপ করতে হয়। ভার্চুয়াল বক্সে লিনাক্স ব্যাবহার করতে সর্বনিম্ন চার জিবি র‍্যাম থাকা ভাল। লিনাক্স ডুয়াল বুটে উইন্ডোজের পাশাপাশি ব্যাবহার করতে পারেন যদি আপনার হার্ড ডিস্ক পার্টিশন সম্পর্কে জানা থাকে। টিউটোরিয়াল দেখে সেটাপ দিতে চাইলে সব স্টেপ খুবই কেয়ারফুলি ফলো করার পরামর্শ  রইল। 



যারা একদমি নুতুন তাদের জন্য কমান্ডলাইনে কাজ করা ইকটু কঠিন। যারা ব্যাবহার করতে চান তারা অফিসিয়াল সাইট থেকে পছন্দ অনুযায়ী লিনাক্স ডিস্ট্রো নামিয়ে নিন। লিনাক্স সেটাপ দেওয়া নতুনদের জন্য ঝামেলার, তাই সেটাপের সময় টিউটোরিয়াল ফলো করবেন।



আমাদের ম্যাক্সিমাম কাজ হবে টার্মিনালে। টার্মিনালে ব্যাবহার করা ব্যাসিক কিছু কমান্ড ব্যাখ্যা করার চেষ্টা করছি ঃ


 

  • ls 
এই কমান্ড ব্যাবহার করা হয় আপনি যে ডিরেক্টরিতে আছেন, সে ডিরেক্টরিতে যে ফাইল গুলো আছে সেগুলো দেখার জন্য। মনে করেন আপনি আপনার পিসিতে সি ড্রাইভে এম্পি থ্রি ফোল্ডারে আছেন এবং সেখানে অনেক এম্পিথ্রি ফাইলস আছে। এই কমান্ড ব্যাবহার করে আপনি ফাইল গুলো দেখতে পারবেন। 
  • cd
এই কমান্ড ব্যাবহার করা হয় ডিরেক্টরি চেঞ্জ করার জন্য। আপনি যদি এখন হোম ডিরেক্টরি তে থাকেন আর হোম থেকে এম্পিথ্রি ডিরেক্টরিতে যেতে চান তাহলে cd mp3 ব্যাবহার করতে হবে।
  • mkdir and rmdir
mkdir ব্যাবহার করা হয় একটি ডিরেক্টরিতে আরেকটি ফোল্ডার অথবা ডিরেক্টরি ক্রিয়েট করার জন্য, আর অপর কমান্ডটি ডিরেক্টরি রিমুভের জন্য, কিন্তু এটি শুধু মাত্র ফাকা ডিরেক্টরি ডিলেটের জন্য ব্যাবহার করা হয়।
  • rm
ফোল্ডার  ডিলেটের জন্য এই কমান্ড ব্যাবহার করা হয়। আর ডিরেক্টরি ডিলেটের জন্য rm -r ব্যাবহার করা হয়।
  • sudo
sudo অনেক বেশী ব্যাবহৃত একটি কমান্ড, এটি ব্যাবহার করা হয় সুপার ইউসার প্রিভিলেজের জন্য।
  • zip, unzip
ফাইল জিপ আনজিপের জন্য এই কমান্ড ব্যাবহার করা হয়।
  • apt-get
কোন প্যাকেজ ইন্সটলের জন্য এই কমান্ড ব্যাবহার করা হয়। এজন্য সুপার ইউজার প্রিভিলেজের প্রয়োজন হয়। আমি যদি টর ইন্সটল করতে চাই তাহলে কমান্ড হবে ঃ sudo apt-get install tor
  • ping
এই কমান্ড দিয়ে সার্ভারের সাথে কানেকশন চেক করা হয়।



টার্মিনালে আগে ব্যাবহার করা কমান্ড আবার ব্যাবহার করতে চাইলে কি বোর্ডের আপ অ্যারো প্রেস করলে কমান্ড পুনরায় কমান্ডলাইনে চলে আসে। টার্মিনাল ক্লিন করতে চাইলে clear কমান্ড ব্যাবহার করতে হয়। আর এক্সিটের জন্য exit কমান্ড। টার্মিনালে কোন কমান্ড বন্ধ করতে চাইলে ctrl + C চাপতে হয়। টার্মিনাল থেকে sudo halt ব্যাবহার করে পিসি শাট ডাউন করা যায়।

6 comments:

  1. vii command jodi r o diten tahole khub valo hoto.r o valo hoto jodi youtube a video diten

    ReplyDelete
  2. Vai hacking ki kora sikbo video vania dila balo hoto ta hola amrou kichu korta partam dasar jono

    ReplyDelete
  3. I want to learn hacking for helping my country..
    That's good to all..
    Big brother , If the tutorials were shown through video, we would have a lot of benefits to use and understand them in practice.

    ReplyDelete
  4. Best Betting Sites in the United States - Worry Free
    Find the best online bet sites in the United 온카지노 States. Free, honest and unbiased 바카라 sports betting guides. Get your tips before you 메리트 카지노 bet.

    ReplyDelete