Saturday, January 30, 2016

এথিকাল হ্যাকিং - ১

হ্যাকিং বলতে বোঝায় অনুমতি ছাড়া তথ্য চুরি করা।  যারা একটা সিস্টেমের দূর্বলতা ব্যাবহার করে তথ্য চুরি করে, তাদের হ্যাকার বলা হয়। হ্যাকিং কে আর্টের সাথে তুলনা করা হয়, এটা শিখতে অনেক ধৈর্য আর পরিশ্রম লাগে। হ্যাকারদের তিন ভাগে ভাগ করা যায় ঃ
  • ব্ল্যাক হ্যাট হ্যাকার
  • গ্রে হ্যাট
  • হোয়াইট হ্যাট হ্যাকার
ব্ল্যাক হ্যাট হ্যাকার ঃ
ব্ল্যাক হ্যাট হ্যাকার সব সময় নিজের প্রফিটের জন্য কাজ করে। এরা সাধারনত খুব খারাপ হয়। এরা তথ্য চুরি করে বিক্রি করে অথবা অন্য কোন খারাপ উদ্দেশ্যে ব্যাবহার করে, যেমন ইমেইল, ক্রেডিট কার্ড, ব্যাংক একাউন্ট ক্রেডেনশিয়ালস। এরা ভাইরাস স্প্রেড করে, অন্যের পার্সোনাল কম্পিউটার নিজের প্রয়োজনে ব্যাবহার করে।

গ্রে হ্যাট হ্যাকার ঃ
এরা ভাল খারাপের মিশ্রণ। একটা সিস্টেম হ্যাক করে যদি ইচ্ছা হয় সিস্টেমের ওনার কে জানায় অথবা নিজের প্রয়োজনে ব্যাবহার করে।


হোয়াইট হ্যাট হ্যাকার ঃ
এদের ভালদের সারিতে ফেলা যায়। যারা শুধু মাত্র জানার আগ্রহ থেকে রিসার্চ করে। কম্পিউটার, ওয়েব পেজ, কোন সিস্টেমে কোন ্দূর্বলতা খুজে পেলে এরা এর সাথে সংশ্লিষ্ট কর্মকর্তাদের ব্যাপারটি সম্পর্কে অবগত করে। এরা খুবই জ্ঞানী প্রকৃতির হয়ে থাকে।

এই প্রকারভেদ দিয়ে অবশ্য আপনি বাংলাদেশের হ্যাকারদের যাচাই করতে পারবেন না কারণ বাংলাদেশ ব্ল্যাক হ্যাট হ্যাকার্স এবং বাংলাদেশ গ্রে হ্যাট হ্যাকার্স এর নামের সাথে যদিও ব্ল্যাক হ্যাট এবং গ্রে হ্যাট আছে তবুও তারা কিন্তু পুরোপুরি হোয়াট হ্যাট।



হ্যাকার হতে হলে আপনার কোন প্রতিষ্ঠানের শিক্ষার প্রযোজন নেই, তবে কম্পিউটার সম্পর্কে ব্যাসিক জ্ঞান থাকা প্রয়োজন। হ্যাকার হতে হলে আপনাকে যে বিষয় গুলো সম্পর্কে ভাল জ্ঞান অর্জন করতে হবে সেগুলো আমি এক এক করে আলোচনা করব। হ্যাকিং শেখা শুরু করার জন্য লিনাক্স এর ইনভায়রনমেন্ট সবচয়ে উপযোগী হলেও আমি আপনাদের উইন্ডোজ দিয়েই শুরু করতে বলব। লিনাক্সের ব্যাবহার অনেক জটিল, যা আপনাদের শেখার আগ্রহ অনেকটাই কমিয়ে দেবে।

যেটা দিয়ে আপনাকে প্রথমে শুরু করতে হবে সেটা হচ্ছে প্রোগ্রামিং। আপনার মনে হতে পারে প্রোগ্রামিং কেন? উত্তর, আপনি ইন্টারনেট, আপনার কম্পিউটারে যা কিছু দেখছে সবই কিন্তু প্রোগ্রামিং এর সৃষ্টি। বিশ্বাস না হলে Ctrl + U চাপুন! এই অসাধারণ জগতের রহস্য বুঝতে আপনাকে অব্যশই প্রোগ্রামিং দিয়ে শুরু করতে হবে। এখন প্রশ্ন কি দিয়ে শুরু করবেন। সবে তো শুরু!  ওয়েব ডেভলপমেন্ট ল্যাঙ্গুয়েজ HTML, CSS আর কম্পিউটার প্রোগ্রামিং C অথবা Python দিয়ে শুরু করতে পারেন।

আজকের মত এখানেই শেষ, পরের পোস্টে নতুন কিছু লেখার চেষ্টা করব। আর আপনাদের যাবতীয় প্রশ্ন কমেন্ট সেকশনে পোস্ট করুন, আমি অব্যশই উত্তর দেয়ার চেষ্টা করব। (চলবে)

23 comments:

  1. HTML & CSS kobe theke abar programming language holo? :O

    ReplyDelete
    Replies
    1. Apne bujhte vul koresen :) likha ta valo kore porben. Whisper vai HTML, CSS k programming language bolen ni.

      Delete
  2. but programing too pari na.....is there any way

    ReplyDelete
    Replies
    1. আমি দুঃখিত, আর কোন উপায় নেই।

      Delete
  3. কিছু দিন আগে আমার ফেসবুক আইডি হেক হইয়া গেছে। বিনিময়ে টাকা চাইছে কিন্তু টাকা দিছি আমার আইডি আর আমার পেজ ফিরিয়ে দেয় নি। তো এখন আমি আইডির কি ভাবে নিরাপত্তা দিতে পারি প্লিজ হেল্প

    ReplyDelete
  4. আমার একটা হেল্প দরকার, যদিও এটা অনেকটাই অপ্রাসংগিক। হেল্পটা হলো, অনেক গ্রুপেই দেখা যায় যে আমরা মেম্বার হিসেবে কিছু পোষ্ট করলে আমাদের আইডি দেখায় কিন্তু ওনার বা এডমিন কিছু পোষ্ট করলে সেই গ্রুপের নাম দেখায়, যেমন গ্রামীনফোন। ঠিক এইভাবেই আমি আমার গ্রুপে কিভাবে গ্রুপ আইডি দিয়ে পোষ্ট করতে পারবো? আশা করি আমাকে এই সমস্যার সমাধানটা জানাবেন।

    আমি হ্যাকিং শিখতে অত্যন্ত আগ্রহী কিন্তু সুযোগ হয়ে ওঠে না। এখান থেকে শিখতে পারলে অনেক উপকার হতো।

    ReplyDelete
  5. Thanks a lot, last few months I'm thinking about that and I'm trying to find out but.....

    ReplyDelete
  6. আমি হ্যকিং শিখতে খুবই আগ্রহী। HTML,CSS,C মোটামুটি জানা আছে

    ReplyDelete
  7. হাহাহাহাহা ঝোকে লেখা হয়ে গেছে ??? ব্যাটা এইডা তোহ তুই লেখিস ই নাই । মূল পোষ্ট http://www.techtunes.com.bd/hacking/tune-id/422777

    ReplyDelete
    Replies
    1. They copied from us, here's proof : http://prntscr.com/9x31c4
      And you please get lost.

      Delete
    2. তালহা খান এইভাবে সবার সাথে তুই করে কথা বলবেন না । বিশেষ করে এই ব্যাপারে কোন হ্যাকার গ্রুপকে কে তো কখনোই নয়।

      Delete
  8. আমি খুবই দুঃখিত, পারলে আমাকে ক্ষমা করবেন । আমি এটা সকলকে জানানোর উদ্দেশ্য করএছিলাম... পোষ্টগুলো আমি এখান থেকে কপি করে TrickBD & TechTunes এ করেছি...

    ReplyDelete
    Replies
    1. ভুল বুঝতে পারার জন্য ধন্যবাদ। যেখানে যেখানে পোস্ট করেছেন, প্লিজ ডিলেট করুন।

      Delete
  9. Eagerly waiting for your next post!

    ReplyDelete
  10. porborti lekhar jonno opettha-i roilam

    ReplyDelete
  11. We need more hacker to secure Bangladesh cyber space more and to take most powerful war against f***ing indian .

    ReplyDelete
  12. hacking vasa ta sunte সেই লাগে যদিও এর সম্পর্ক আমার কোন ধারনা নাই

    ReplyDelete
  13. bro, we are searching for black hat hacker , plz email your contact details in this email: abdul815@gmail.com

    ReplyDelete
  14. accha HTML / CSS / java script sikhte hole amake kon boi porte hobe

    ReplyDelete
  15. ami hacking shikte cai,,nd alhamdulilah HTML somporke mutamuti darona ase....ki korte hobe mar ?

    ReplyDelete