Wednesday, November 22, 2017

এথিকাল হ্যাকিং - ২

একজন এথিকাল হ্যাকার সিস্টেমের দূর্বলতা গুলো খুজে বের করে সিস্টেম ওনারকে জানায় যাতে সে অন্য কেউ দূর্বলতা গুলো খুজে বের করে সিস্টেমের ক্ষতি করার আগেই ঠিক করে ফেলতে পারে । এথিকাল হ্যাকাররা সিস্টেমের বাগ খুজে দেয়ার জন্য অনেক রিওয়ার্ড পায়। আপনিও পেতে পারেন যদি আপনি একজন ভাল হোয়াইট হ্যাট হতে পারেন। এজন্য আপনাকে পরিশ্রম করতে হবে এবং ধৈর্য থাকতে হবে।

আমাদের জেনারেশনের সবাই হ্যাকিং এর প্রতি অনেক বেশী আগ্রহী। হ্যাকার শব্দটা দিয়ে ক্রিমিনাল বোঝানো হলেও হ্যাকাররা  আমাদের কাছে অনেক কুল ।

হ্যাকার হতে সময় লাগে, হ্যাকার হতে  আপনাকে যে পর্যায়ে যেতে হবে তাতে হয়ত আপনার কয়েক মাস অথবা কয়েক বছর সময় লাগতে পারে। এত সময় লাগার কারণ, আপনাকে অনেক কিছু জানতে হবে। অন্যকিছু হ্যাক করার চেষ্টা করার আগে নিজের সিকুরিটি বাড়ানো ইম্পরট্যান্ট। ট্রোজান, ম্যালওয়ার, ভাইরাস আপনার  সিকুরিটির জন্য ক্ষতিকর। নিজের আইডেন্টিটি সেফ রাখা এ জগতে  গুরুত্বপূর্ণ।









ভাইরাস প্রটেকশন ঃ 

ভাইরাস প্রটেকশনের জন্য এভাস্ট, এভিরা, এভিজি বেস্ট। আপনার পিসি, ভাইরাস ফ্রি রাখার সব থেকে ভাল উপায় আন্ট্রাস্টেড কোন ওয়েবসাইট থেকে কোন কিছু ডাউনলোড না করা, ইমেইলের কোন অ্যাটাচড ফাইল ট্রাস্টেড না হলে ডাউনলোড না করা, পিসিতে পেন্ড্রাইভ ব্যাবহার করলে সেটা স্ক্যান করে নেওয়া।

এভাস্ট ডাউনলোড এখানে
এভিজি ডাউনলোড এখানে

ম্যালওয়ার প্রটেকশন ঃ

ম্যালওয়ার প্রটেকশনের জন্য জিমানা, এন্টি ম্যালওয়ার বাইট এর থেকে ভাল কিছু নেই।

এন্টি ম্যালওয়ার ডাউনলোড এখানে
জিমানা এন্টি ম্যালওয়ার ডাউনলোড এখানে

ম্যাক  ঃ

ম্যাক স্পুফিঙ্গের জন্য এখান থেকে এই সফটওয়ার ব্যাবহার করতে পারেন। ব্যাবহার খুব সহজ। ইউটিউবে সার্চ করলেই টিউটোরিয়াল পেয়ে যাবেন এটা কিভাবে ব্যাবহার করতে হয়।

অনলাইন প্রটেকশন ঃ

অনলাইন প্রটেকশনের জন্য ভিপিএন ব্যাবহার করতে পারেন, ভিপিএন কোন নেটওয়ার্কে কানেক্টের সময় আইপি, ইনফর্মেশন এনক্রাইপ্ট করে। ওপেন ভিপিএন, হটস্পট শিল্ড ভাল কিছু ফ্রি ভিপিএন।

ওপেন ভিপিএন ডাউনলোড এখানে
হটস্পট শিল্ড এখানে 

পাসওয়ার্ড কখনো খুব সহজ অথবা প্রেডিক্টেবল যেন না হয় খেয়াল রাখবেন, সব সাইটে একই পাসওয়ার্ড ব্যাবহার করবেন না, পাসওয়ার্ডে  হ্যাশ, নাম্বার, স্পেশাল চ্যারেক্টার ব্যাবহার করার চেষ্টা করবেন। ইমেইল, ফেসবুক, যেকোন জায়গায় আন্ট্রাস্টেড কোন লিংকে ক্লিক করা থেকে বিরত থাকবেন, যেসব জায়গায় সম্ভব অথেন্টিকেশন ব্যাবহার করবেন। ট্রাস্টেড সোর্স ছাড়া সফটওয়ার ইন্সটল করবেন না। কোন সফটওয়্যার ইন্সটলের সময় "আনাইডেন্টিফাইড ডেভেলপার" দেখালে ইন্সটল করার আগে ভেবে দেখবেন।

ব্রাউজারে আজেবাজে এক্সটেনশন ব্যাবহার করার প্রয়োজন নেই, ব্রাউজার সেটিংস থেকে এক্সটেনশন গুলো চেক করে যেগুলো প্রয়োজন নেই রিমুভ করা ভাল। কোন সাইটে পাসওয়ার্ড প্রবেশ করানোর আগে সাইটের লিংক ঠিক আছে কিনা দেখে নেওয়া ভাল, মাঝে মাঝে ফিশিং স্ক্যাম এত ভাল হয় ইউ আর এল না দেখে স্ক্যাম বোঝার উপায় থাকে না।

পিসি ব্যাবহার না করলে ইন্টারনেট থেকে বিছিন্ন করে রাখা ভাল, পিসিতে যে অপারেটিং সিস্টেম ব্যাবহার করেন সেটি আপ টু ডেট রাখার চেষ্টা করবেন।

এ ব্যাপার গুলো খেয়াল রাখলে আপনি মোটামুটি নিরাপদ, এর পরের পোস্ট গুলোতে এথিকাল হ্যাকিং এর ব্যাসিক  টিউটোরিয়াল থাকবে। (চলবে)




4 comments: